Blog

Microsoft Excel Basic to Advance

MS-Excel-Basic-to-Advance
Office Productivity

Microsoft Excel Basic to Advance

MS Excel নিয়ে কিছু কথা:

এক্সেল হচ্ছে এমন একটি সফটওয়্যার যা দিয়ে আমরা সকল ধরণের অফিসিয়াল এন্ড একাডেমিক কাজ করতে পারি।

শুরুতে জেনে নেই এক্সেল কি?

এক্সেল হচ্ছে একটি স্প্রেডশিট যা দিয়ে বিগ ডাটা প্রসেসিং করা যায়। এক্সেল যে কোনো ধরণের ক্যালকুলেশন, গ্রাফ, চার্ট, টাইম লাইন ইত্যাদি তৈরী করতে সাহায্য করে। এক্সেল এর প্রয়োজনীয়তা নিয়ে যদি বলতে হয় তাহলে আমাদের শুরুতে দেখতে হবে এক্সেল কোন পেশার মানুষের সব থেকে বেশি প্রয়োজন হয়।

  • স্টুডেন্ট: বিশ্ববিদ্যালয় এর সকল বিভাগে সব সময়ই অনেক এসাইনমেন্ট, রিপোর্ট, প্রজেক্ট ইত্যাদি করার প্রয়োজন হয়। একটি প্রজেক্ট করার ক্ষেত্রে প্রজেক্ট এর টাইম লাইন, প্রজেক্টের প্রগ্রেস এবং বিভিন্ন ধরণের ক্যালকুলেশন এর জন্যে এক্সেল অপরিহার্য। স্পেশালয় যারা বিসনেস অ্যাডমিনিস্ট্রেশন এ পড়াশোনা করছেন বা করবেন তাদের এক্সসেলের বিকল্প নেই। Income Statement, Balance Sheet, Cash Flow Statement, Statement of Retained Earnings, Ratio Analysis সহ সব ধরণের ক্যালকুলেশন অথবা রিপোর্টিং এর জন্যে এক্সেল এর কোনো বিকল্প নেই।
  • ডাটা এনালিস্ট/বিসনেস এনালিস্ট: যারা বিগ ডাটা নিয়ে কাজ করেন বা করতে চান তাদের জন্যে এক্সেল একটি অন্যতম সিস্টেম। এর মাধ্যমে যেকোন ধরণের ডাটা খুব সহজভাবে সাজিয়ে তা ডিসিশন মেকিং এর কাজে ব্যবহার করা যাবে।
  • মার্কেট এনালিস্ট: আমরা যারা প্রফেশনাল লাইফ এ মার্কেট নিয়ে এনালাইসিস করি, তাদের Day-to-Day মার্কেট ডাটা নিয়ে কাজ করতে হয় এবং ডাটা ফার্নিশড অথবা প্রেসেন্টেশন এর জন্যে এক্সসেলের বিকল্প নেই।
  • একাউন্টেন্ট/ফিনান্স ডিভিশন: একটি কোম্পানির লাভ-লোকসান, সম্পদ, দায়, মালিকানাস্বত্ব থেকে শুরু করে ডিসিশন মেকিং এর জন্যে অথবা ডাটা এনালাইসিস করার জন্যে মাক্রোসফ্ট এক্সেল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টুলস।

পরিশেষে, এক্সেল হলো এমন একটি গুরুত্বপূর্ণ টুলস যা আমাদের দৈনন্দিন হিসাব থেকে শুরু করে যেকোনো কোম্পানি এর হিসাব রাখার ক্ষেত্রে অপরিহার্য।

তাই আর দেরি করছেন কেন? এখনই নিচের লিংকে ক্লিক করে কোর্সটিতে এনরোল করে ফেলুনঃ

https://sohojeshikhi.com/courses/ms-excel-basic-to-advance/

এছাড়া কোর্সটি শেষ করার পর আপনি কোর্স কমপ্লিশন সার্টিফিকেটও পেয়ে যাবেন।

Leave a Reply